Cart

Best Seller

সাত নম্বর বাস

Availability: In stock

৳ 150.00 ৳ 120.00

সাত নম্বর বাস’ নয়টি গল্পের একটি ছোট সংকলন। এর সবগুলো গল্পই বেশ ছোট; কাহিনী দ্রুত— কখনোবা হঠাৎ উন্মোচিত হয়েছে। আশা করি, সাফি উল্লাহ্ শুধু লেখা চালিয়ে যাবে না, বরং আরো বড় গল্প লেখা শুরু করবে এবং পুরো জগতটাকে উপস্থাপন করার মতো বৃহৎ পরিসরের কাহিনী নিয়ে ভাববে। এ গল্পগুলো থেকে বোঝা যায়, তার বড় গল্প লেখার সামর্থ্য রয়েছে। আশা করব আগামীতে সাফি উল্লাহ্ সফল গল্পকার হিসেবে শহরে বসবাসরত তরুণদের কর্মব্যস্ত, বিভ্রান্তিকর ও বিপদসঙ্কুল জীবনকে আমাদের সামনে তুলে ধরবে।

ড. ফকরুল আলম

অধ্যাপক

ইংরেজি বিভাগ

ঢাকা বিশ্ববিদ্যালয়

 

Quantity :
Compare

মাত্র বাইশ বছর বয়সেই সাফি উল্লাহ্ প্রথম গল্পগ্রন্থ সাত নম্বর বাস প্রকাশের জন্য প্রস্তুত করেছে। বইটি তার সৃজনশীলতা, নিজেকে প্রকাশ করার দৃঢ় ইচ্ছা এবং সৃষ্টিকে বিশ্বমঞ্চে তুলে ধরার সংকল্পের ইঙ্গিত দেয়। গল্পগুলোতে তার দুঃসাহসী কল্পনা ও উদ্ভাবনী শক্তি বিস্ময়ের সাথে লক্ষ্য করা যায়। সাফি উল্লাহ্’র সমকালীন ঢাকার লোভনীয় বর্ণনায় পাঠকরা সহজেই ঘটনার সাথে নিজেদের মিল খুঁজে পাবে। লক্ষণীয় বিষয় হল, তার সৃষ্ট কথকদের রয়েছে তীহ্মদৃষ্টিসম্পন্ন তরুণ জীবন এবং নগর জীবনে খাপ খেয়ে চলার দূর্দান্ত সাহস।

মূলত প্রতিকূল পরিবেশে বাঁচার জন্য সংগ্রামমুখর মানুষদের দৃষ্টিতে ঢাকা কেমন, সেটাই ফুটে উঠেছে সাত নম্বর বাস এর গল্পগুলোয়। এখানে ঢাকার ব্যস্ত, জনাকীর্ণ এমনকি বিপদজনক রাস্তাগুলো হুবহু চিত্রিত হয়েছে। সে দৈনন্দিন জীবনকে খুব কাছ থেকে দেখে ফুটিয়ে তুলেছে তরুণদের নাগরিক জীবনের অনিশ্চয়তা। তার অধিকাংশ চরিত্রগুলোর জীবন সঙ্কটাপূর্ণ- কখনো চাকুরীর অভাবে, কখনো শহরে থাকার অবলম্বনের অভাবে, আবার কখনো চাকুরী পাওয়ার ক’দিন পরেই চাকুরীচ্যুত হওয়ার কারণে।

গল্পগুলো ভালো লাগার অন্যতম কারণ হল, এগুলো শহুরে যুবকদের পৃথিবীকে উন্মোচন করেছে। তাদের পৃথিবীটা হল মোবাইল ফোন আর সেলফির, ইন্টারনেট এবং ফেসবুক বন্ধনের। তাদের দুনিয়াটা লোকাল বাসের, লেগুনার, এফএম রেডিওর। তাদের জগতটা নিজেদের ছবি নিয়ে আচ্ছন্ন তারুণ্যের। তাদের জীবন বিশ্ববিদ্যালয়ের ছারপোকা-ভরা হলের, অব্যবস্থাপনা ও অতিরিক্ত ব্যবহারের ফলে অপরিচ্ছন্ন ও দুর্গন্ধময় বিশ্ববিদ্যালয় ওয়াশরুমের।

সংক্ষেপে বলতে গেলে, ঘটনার পুঙ্খানুপুঙ্খ উপস্থাপনে একজন সার্থক গল্পকারের নৈপুণ্য ও সক্ষমতা সাফি উল্লাহ্’র রয়েছে। সে শুধু সংগ্রামী তরুণদের অনুভূতিকে নাড়া দেয়নি, বরং দক্ষতার সাথে শহর জীবনের প্রতিচ্ছবিও তুলে ধরেছে। অনাকাঙ্ক্ষিতদের প্রতি তার দৃষ্টিভঙ্গি, ব্যঙ্গাত্মক অবলোকন এবং গল্পে ছড়িয়ে ছিটিয়ে থাকা সরস মুহূূর্তগুলোর মূল্যায়ন পাঠকরা করবেন।

‘সাত নম্বর বাস’ নয়টি গল্পের একটি ছোট সংকলন। এর সবগুলো গল্পই বেশ ছোট; কাহিনী দ্রুত— কখনোবা হঠাৎ উন্মোচিত হয়েছে। আশা করি, সাফি উল্লাহ্ শুধু লেখা চালিয়ে যাবে না, বরং আরো বড় গল্প লেখা শুরু করবে এবং পুরো জগতটাকে উপস্থাপন করার মতো বৃহৎ পরিসরের কাহিনী নিয়ে ভাববে। এ গল্পগুলো থেকে বোঝা যায়, তার বড় গল্প লেখার সামর্থ্য রয়েছে। আশা করব আগামীতে সাফি উল্লাহ্ সফল গল্পকার হিসেবে শহরে বসবাসরত তরুণদের কর্মব্যস্ত, বিভ্রান্তিকর ও বিপদসঙ্কুল জীবনকে আমাদের সামনে তুলে ধরবে।

ড. ফকরুল আলম

অধ্যাপক

ইংরেজি বিভাগ

ঢাকা বিশ্ববিদ্যালয়

 

 

ISBN-13:

978-984-92067-5-0

Publisher:

Adarsha

Pages:

64

Publication Year:

2016

Dimensions:

8.5×5.5×0.6 inch

Language:

Bengali

Reviews

There are no reviews yet.

Be the first to review “সাত নম্বর বাস”

Your email address will not be published. Required fields are marked *

Loading...